এই ব্লগটি সন্ধান করুন

শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

অর্থবেদ ৬/১১/১-২ নিয়ে কটুক্তির জবাব

শমীমশ্বথ আরুধস্তত্র পুংসবনম কৃতম।
তদ্বৈ পুত্রস্য বেদানাং তস্তত্রীস্ব ভরামসি"।।
"পুংসি বৈ রেতো ভবতি তত্স্ত্রীয়ামনু সিচ্যতে।
তদ্বৈ পুত্রস্য বেদানাং তৎপ্রজাপতিরব্রবীত"।।
(অথর্ববেদ ৬.১১.১-২)
অথর্ববেদ এর এই মন্ত্র দুটি নিয়ে দেখলাম গ্রুপ বেশকয়েকদিন ধরে বেশ সরগরম।
বেদ এমন ই এক সর্বোচ্চ অথোরিটি যে বেদ সম্বন্ধে হাজার হাজার মোল্লা চুনোপুঁটি,যাদের কিনা এক লাইনে কয়েকটা করে বানান ভুল থাকে,যাদের ইংরেজি জ্ঞান দেখলে আজই ব্রিটিশদের স্বাধীনতাসূর্যের অস্ত ঘটে যাবে।।
#পুংসবন কি তা কে না জানে!সাধারণ কাউকে জিজ্ঞেস করলেও সে আপনাকে বলে দেবে!গর্ভবতী মা যেন সুস্থভাবে সুস্বাস্থ্যের সাথে বাচ্চা জন্ম দিতে পারে এজন্য যে অনুষ্ঠান এবং কার্যাবলী তাই হল পুংসবন।
এখানে তিনি অশ্বথ গাছের কথা বলছেন,সেটা তুলসী রাম এর ইংরেজি অনুবাদ থেকে নেয়া,কিছুটা এরকম
-শমী বৃক্ষের উপর রোপিত এবং বৃদ্ধিপ্রাপ্ত চারা পুংসবন এর ওষুধ।শমী বৃক্ষ হয়তো চিনতে পেরেছেন।। বিরাটপর্বে পাণ্ডবরা অজ্ঞাতবাসের সময় ছদ্দবেশ নিতে গিয়ে নিজেদের অস্ত্রগুলো যে বৃক্ষের কোটরে লুকিয়ে রেখেছিল সেই গাছটির নাম ছিল “শমীবৃক্ষ”।
মূলত এই বৃক্ষটি মরু অঞ্চলে জন্মায়,এটি ভারতের রাজস্থানের খুব পরিচিত একটি গাছ।তবে এই উদ্ভিদের আলোচনায় একটু পরে আসছি।
কথা হল শমী বৃক্ষের উপর কিভাবে অশ্বথ গাছ রোপণ করা সম্ভব!একটা গাছের উপর কি আরেকটি গাছ রোপণ করা সম্ভব!একটি গাছের উপর আরেকটি গাছই বা কি করে বৃদ্ধিপ্রাপ্ত হয়!
আবার পুত্র শব্দের অর্থ সন্তান সে ছেলেই হোক বা মেয়ে ঠিক যেমনি বেদে পুরুষ শব্দের অর্থ মানুষ,তা যেকোন লিঙ্গের ই হোক না কেন।
শমী বৃক্ষের সাথে যখন অশ্বথ নিকটে/কাছে/সাথে থাকে তখন পুংসবন কৃত হয়।এটা স্ত্রীর(অনাগত সন্তানের মা) জন্য প্রদত্ত জ্ঞান।১
পুংসি বৈ রেতো ভবতি
পুরুষ এ রেত(যেকোন সৃষ্টির কারন,এখানে সন্তানের বীজ) থাকে
তত্স্ত্রীয়ামনু ষিচ্যতে
তা স্ত্রীতে স্থাপিত হয়।
তদ্বৈ পুত্রস্য
তাতেই পুত্র হয়
তৎপ্রজাপতিরব্রবীত
এই হল প্রজাপতি কর্তৃক প্রদত্ত জ্ঞান।প্রথমে ধরে নেই এখানে পুত্র অর্থ হল ছেলে সন্তান,তাও যদি হয় এই মন্ত্রে কোথাও শমী বা অশ্বথ কোন বৃক্ষের কথা ই বলা হয়নি!কোথাও বলা হয়নি অশ্বথ বা শমী বৃক্ষের কিছু খেলে পুত্র সন্তান জন্মাবে!বরং যদি পুত্র অর্থ ছেলে সন্তান ই হয় তাহলে তো বলতে হয় এই মন্ত্রটি আধুনিক বিজ্ঞানের এক অনবদ্য আবিস্কারের কথাই বলেছে কেননা সেক্ষেত্রে এই মন্ত্রের অর্থ দাঁড়াচ্ছে পুরুষ এর প্রদত্ত বীজ এর কারনেই পুত্র সন্তান জন্মায় যা আধুনিক বিজ্ঞান আবিস্কার করেছে যে একমাত্র পুরুষ এর শুক্রানুতে থাকা Y ক্রোমসোম এর কারনেই ছেলে সন্তান হতে পারে!
এখন প্রথম মন্ত্রটি খুব চমকপ্রদ!শমী বৃক্ষ যার বৈজ্ঞানিক নাম
 Prosopis cineraria
এটি ভারতে মূলত খেজরি গাছ হিসেবে পরিচিত।এই গাছটির আয়ুর্বেদ গুণ এক কথায় চমকপ্রদ কেননা এর এমন কোন অংশ নেই যা মানুষের কোন না কোন অসুখ সারানোর কাজে লাগেনা যার কারনে একে ‘কল্পতরু’ এবং ‘মরুর রাজা’ বলে অভিহিত করা হয়।১৯৮৮ সালে ওয়ার্ল্ড হেলথ ডে তে ভারতের ডাকবিভাগ এই খেজরি গাছের ছবি সম্বলিত একটা স্ট্যাম্প প্রকাশ করে এর ঔষধি তাৎপর্য এর কথা মাথায় রেখে।
আয়ুর্বেদ এ বলা হয়েছে-
“শমী তিক্ত কটু শীতা কাশায়া রেচ লঘু
কফকাশাভ্রমস্বসাকুষ্ঠরসা ক্রিমিজিত স্মৃতা.....”
অর্থাৎ শমী বৃক্ষ তিক্ত,কটু স্বাদের যা কাশি,কফ,কনসটিপেসন,মাথা ঘোরানো,ক্রিমি,শ্বাসকষ্ট ইত্যাদি রোগের ঔষধ।
এই বৃক্ষের উপকারিতা নিয়ে বিভিন্ন ইন্টারন্যাশনাল জার্নালে প্রচুর প্রবন্ধ রচিত হয়েছে,তবে এ নিয়ে সবচেয়ে বিখ্যাত একটি গ্রন্থ হল Kenneth G Zysk এর Religious Healing in the Veda : with Translations and Annotations of Medical Hymns from the Ṛgveda and the Atharvaveda and Renderings from the Corresponding Ritual Texts যাতে তিনি এই শমী বৃক্ষসহ বিভিন্ন বৃক্ষের আয়ুর্বেদিক গুণ বর্ণনা করেছেন।
মজার বিষয় কি জানেন?এই গাছের বাকলের গুঁড়ো চিনির সাথে মিশিয়ে খেলে তা গর্ভবতী মায়ের মিসকেরিয়েজ(সন্তান গর্ভে নষ্ট হওয়া) এর সম্ভাবনা কমে যায় এবং এর পাতা Estrogenic অর্থাৎ এটি মায়ের জরায়ুর গঠন সুসংগঠিত করে বাচ্চা ধারন এবং সঠিক বৃদ্ধিতে সহায়তা করে।”
(The treatise on Indian Medicinal plants in India,Vol 11,Page 112,Pakrashi and Chatterje)
অপরদিকে যেহেতু আগেই আমি উল্লেখ করেছি যে শমী বৃক্ষের উপর রোপিত বা বৃদ্ধিপ্রাপ্ত অশ্বথ বৃক্ষ যেহেতু সম্ভব নয় তাহলে এখানে অশ্বথ কোন বৃক্ষ অর্থে ব্যবহার করা হয়েছে বলেই ধরে নেয়া উচিৎ।আমরা জানি যে বৈদিকভাবে অশ্বথ হল ব্রহ্ম এর একটি নাম(কঠউপনিষদ) এবং পৌরাণিকভাবেও শিব এবং বিষ্ণুর অপর নাম অশ্বথ।নিঘণ্টু অনুযায়ী “অশ্বথ” এর সন্ধি হল শ্ব(আগামীতে) থ(যা থাকবে) অর্থাৎ যা সবসময় ই থাকবে(ঈশ্বর)।
সে হিসেবে প্রথম মন্ত্রের অর্থ দাঁড়ায় এরকম
শমীমশ্বথ আরুধস্তত্র পুংসবনম কৃতম।
তদ্বৈ পুত্রস্য বেদানাং তস্তত্রীস্ব ভরামসি।।
শমীমশ্বথ আরুধ স্তত্র
শমীবৃক্ষ এর ঔষধি গুনের সাথে(উপরে) ঈশ্বর এর আশীর্বাদ(অশ্বথ এর উপস্থিতি) এ পুংসবন(গর্ভে বাচ্চার বৃদ্ধি ও রক্ষা) কৃত হয়।
তদ্বৈ পুত্রস্য
তাতে পুত্র(সন্তান) হয় এই হল
তস্তত্রীস্ব
স্ত্রী(গর্ভধারনকারী মা)
বেদানাং ভরামসি
এর জন্য জ্ঞান(পরামর্শ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন